চিরতরে ব্যান করা হচ্ছে জনপ্রিয় TIKTOK এপ

0

 

টিকটক-সহ ৫৯টি চিনা অ্যাপের ব্যবহার চিরতরে বন্ধ হতে যাচ্ছে ভারতে। টিকটক সহ ৫৯টি চিনা মোবাইল অ্যাপ পুরোপুরি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার।

গত বছর ১৫ জুন গালওয়ান ভ্যালিতে ভারত-চিন সীমান্ত সংঘর্ষে ভারতের ২০ জন সেনা শহিদ হন। চিন দাবি করে তাদের সেনা হতাহতের সংখ্যা ২০’র কম। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছিলেন, চিনা সেনা ভারত ভূখণ্ডে ঢুকতে পারেনি। ইন্দো-চিন সীমান্তে সংঘর্ষের কোপ এসে পড়ে ডিজিটাল দুনিয়ায়। টিকটক (TikTok), হ্যালো (Helo), ইউসি ব্রাউজারের (UC Browser) মতো জনপ্রিয় চিনা অ্যাপগুলি বন্ধ করে দেওয়া হয়েছিল সাময়িকভাবে।

ব্যবহারকারীদের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে এমনটাই দাবি করা হয়েছিল কেন্দ্রের তরফ থেকে । এই সংক্রান্ত বেশ কিছু তথ্য সংস্থার কাছে চেয়ে পাঠায় সরকার। কিন্তু দীর্ঘ কয়েক মাস কেটে গেলেও সঠিক কোনও প্রতিবার্তা মেলেনি অপরপক্ষ থেকে। তথ্যপ্রযুক্তি সংস্থার তরফে টিকটক-সহ ৫৯টি চিনা অ্যাপকে আইনি চিঠি পাঠানো হয়।

তথ্য ও প্রযুক্তি মন্ত্রক (Ministry of Information and Technology) বিজ্ঞপ্তিতে জানিয়েছিল, এই পদক্ষেপ কোটি কোটি গ্রাহকদের মোবাইল এবং ইন্টারনেট ব্যবহারকারীদের স্বার্থ রক্ষা করবে। এই সিদ্ধান্ত সাইবারস্পেসের সুরক্ষা এবং সার্বভৌমত্ব নিশ্চিত করার লক্ষ্যে পদক্ষেপ।

আয়শা সুলতানা দীপা, নিজস্ব প্রতিনিধি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *